সরস্বতী পূজোর দিন মানুষকে বইমুখী করে তোলার অভিনব প্রচেষ্টায় একসাথে বর্ধমানের পত্র-পত্রিকারা

১৬ ফেব্রুয়ারি ২০২১ পূর্ব বর্ধমান জেলার বাবুরবাগ এলাকায় সি, এম, এস স্কুলের সন্নিকটে কবিতা আকাদেমি (বর্ধমান)-র মুখপত্র আঁচ,  সামাজিকীকরণ বার্তা, দ্য ফ্রি থিং কিং, মাটির বাগ, সাম্যজিৎ, অন্বেষণ, কেয়াপাতা, অনর্গল প্রভৃতি পত্র-পত্রিকার আয়োজনে সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত একটি বইয়ের প্রদর্শন ও বিক্রয়ের আয়োজন করা হয়। এই বইয়ের টেবিলে উপস্থিত ছিলেন বর্ধমান জেলার বিভিন্ন গুণীজন যেমন সাগর মুখোপাধ্যায়, নিয়াজুল হক, সফিরুল হক, রামমোহন বরাট, জগদীশ মন্ডল, শ্যামাপ্রসাদ চৌধুরী, আজিজুর রহমান।


দিনটি ছিল স্বরস্বতী পূজো, বাঙালিদের ভ্যালেন্টাইন।  এদিন বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা বিশ্ববিদ্যালয়ের হোস্টেল এঠাকুর দেখতে আসে, যদিও করোনা আবহের জন্য বড়ো আকারের থিম নির্ভর পূজো হয়নি, তবু কৃষ্ণ সায়র পার্কে এবং হোস্টেল এলাকায় ভিড় ছিল নজরকাড়া, যে পূজোর দিন সাধারণত মানুষ বিদ্যার সংস্পর্শে থাকে না সেদিনই বইয়ের পসরা সাজিয়ে বসেছিল ক্ষুদ্র সংবাদ পত্র-পত্রিকার টেবিলটি। যখন সবাই বলছে মানুষ বই বিমুখ হয়ে যাচ্ছে, কমে যাচ্ছে পাঠোভ্বাস তখন এরকম স্বরস্বতী পূজোর দিন মানুষকে বইমুখী করে তোলার প্রচেষ্টা অভিনব। বিভিন্ন বয়সের মানুষ, ছোটরা তাদের অভিভাবকদের সাথে এসে বই ঘেঁটে দেখে ও কেনে। বিভিন্ন কৃতি মানুষও টেবিলে আসেন ক্রয় করেন ও গল্পগুজব করেন, ও সাহিত্যের নানা আলোচনা হয়। আশেপাশের ফেরিওয়ালা বন্ধুরাও তাদের সাথে বন্ধুর মতো মেশেন, বই দেখেন। বিক্রেতা বন্ধুরা কখনো কখনো বাদ্যযন্ত্র সহযোগে সংগীত পরিবেশন করেন এতে অনেকেই আনন্দিত হন। এই অনুষ্ঠানের উদ্যোক্তা ছিলেন অর্পণ কর্মকার, কানাইলাল  বিশ্বাস, হেমন্ত চক্রবর্তী, পিন্টু প্যাটেল। সকলে যখন বলছেন মানুষ বইয়ের থেকে বিমুখ হয়ে যাচ্ছে মানুষকে বইয়ের প্রতি টান ফেরাবার জন্য এই আয়োজনে আয়োজকরা সফল। আগামী দিনেও বইকে মানুষের  সামনে হাজির করতে চান তারা। একাজে আগামীদিনে আরো অনেককেই পাশে পাবে এই আশা করে বই-বন্ধুরা।

আপনার এলাকার সাহিত্য-সংস্কৃতি সংক্রান্ত সংবাদ ছবি সহ ই-মেল করুন। ই-মেল ঠিকানাঃ keyapatamagazine@gmail.com



আরও পড়ুনঃ সুপ্রিয় দত্ত ও বিপ্লব বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে অমল আলোয় উদ্ভাসিত এক অনুভবী আড্ডার বিষয় নতুন সময়ের থিয়েটার ও অন্য স্পেস


কেয়াপাতা এখন টেলিগ্রামে। আমাদের চ্যানেলে (Keyapata-কেয়াপাতা) যোগ দিয়ে কেয়াপাতার সকল তথ্য সবার প্রথমে পাওয়ার জন্য এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *